এনটিআরসিএ শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা ২০২২ নন-এমপিও [জেলা ও উপজেলা]









আসসালামু আলাইকুম, সকলের শুস্বাস্থ্য ও সুন্দর জীবন কামনা করে শুরু করছি আজকে আর্টিকেলটি । আশা করছি সকলে ভালো আছেন আল্লাহ্‌র বিশেষ রহমতে, এই আর্টিকেলের মাধ্যমে আমি খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়ে আলোচনা করতে চলছি । যেখানে আমি আপনাদের সাথে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা তুলে ধরবো । এখানে আপনি একই সাথে জেলা ও উপজেলা ভিত্তিক এমপিও নন-এমপিও প্রাথমিক, স্কুল, কলেজ ও মাদরাসা এর শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা পাবেন । তাই আপনারা যারা উপরিক্ত ব্যাপারে জানতে চান, তবে পুরো আর্টিকেলটি মন দিয়ে পড়ুন ।

এনটিআরসিএ শূন্য পদের তালিকা

শূন্য পদের তালিকা এক পলকে

শিক্ষা প্রতিষ্ঠানের ধরণ: স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা
পদের ধরণ: এমপিও নন-এমপিও
এমপিও: ১২৮০৭
নন-এমপিও: ২৩৫৬
মোট: ১৫১৬৩
২। শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা এনটিআরসিএ’র ওয়েবসাইট www.ntrca.gov.bd এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড এর ওয়েবসাইট http://ngi.teletalk.com.bd-এ ০৭.০২.২০২২খ্রিঃ তারিখে প্রকাশ করা হবে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ৩য় নিয়োগ চক্রের গণবিজ্ঞপ্তি শূন্য পদের তালিকা ২০২২

আপনারা সবাই জানেন যে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ৩য় নিয়োগ চক্রের গনবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে । যা গত ৬ই ফেব্রুয়ারী, ২০২২ তারিখ রোজ রবিবার সন্ধ্যা ৬ টায় প্রকাশ করা হয় । যেখানে রয়েছে মোট ১৫ হাজার ১ শত ৬৩ টি পদ সংখ্যা । যার মাঝে এমপিও ১২ হাজার ৮০৭ টি এবং নন এমপিও ২ হাজার ৩৫৬ টি । এর প্রেক্ষিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে উক্ত ১৫ হাজার ১৬৩ জন শিক্ষক নিয়োগের ৩য় গণবিজ্ঞপ্তির আলোকে শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা প্রকাশ করেছে এনটিআরসিএ । আজ সোমবার (৬ ফেব্রুয়ারী) এই তালিকা প্রকাশ করে এনটিআরসিএ।

এনটিআরসিএ বিষয় ভিত্তিক শূন্য পদের তালিকা 2022

আপনি যদি এনটিআরসিএ এর শিক্ষক নিবন্ধন আবেদন করতে যাওয়া একজন প্রার্থী হয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনাকে বিষয় ভিত্তিক শূন্য পদের তালিকা দেখতে হবে । কারণ আপনি যে, বিষয়ের অনুকূলে আবেদন করতে চান, প্রথমে দেখতে হবে সেই বিষয়ে কত জন শিক্ষক নেওয়া হবে বা কতটি শূন্য পদ রয়েছে । কারণ আপনি যদি আগে তা না জেনে নেন এবং আবেদন করে ফেলেন, তবে হতে পারে বড় ধরণের ভুল কাজ । তাই এনটিআরসিএ এর প্রকাশকৃত বিষয় ভিত্তিক শূন্য পদের তালিকা ২০২২ দেখে নিন ।

এনটিআরসিএ পদভিত্তিক ভিত্তিক শূন্য পদের তালিকা

আমরা ইতোমধ্যেই জেনে গেছি যে, তৃতীয় গণবিজ্ঞপ্তিতে মোট কতটি পদ সংখ্যা রয়েছে । তবে আমরা এটা জানি না যে, বিষয় ভিত্তিক শূন্য পদের তালিকার আসলে কত? স্কুল, কলেজ, মাদরাসায় প্রায় সকল বিষয় রয়েছে, যার মাঝে মিল রয়েছে । কিন্তু একেক, বিষয়ে একেক রকমের দক্ষ শিক্ষক প্রয়োজন বা সেভাবে নিয়োগ দেওয়া হয় থাকে । তাই এখানে পদের একটি ব্যাপার রয়েছে, আপনি যদি বাংলা শিক্ষক হন, তবে আপনার পদ একরকম হবে, পক্ষান্তরে গণিত বিষয়ের শিক্ষক হলে সেটা আলাদা হবে । বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ইতোমধ্যেই বিষয় ভিত্তিকের পাশাপাশি পদভিত্তিক ভিত্তিক শূন্য পদের তালিকা প্রকাশ করেছে ।

আরও দেখুন: NTRCA Merit List

জেলা ভিত্তিক শূন্য পদের তালিকা ২০২২ PDF

শিক্ষক নিবন্ধনের ক্ষেত্রে জেলা ভিত্তিক শূন্য পদের তালিকা জানাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ । এর কারণ হচ্ছে মনে করেন আপনি রাজশাহী জেলার একজন প্রার্থী, কিন্তু রাজশাহী জেলাতে শূন্যপদ নেই বা থাকলেও সেটা কম অথবা আপনি যে বিষয় আবেদন করতে চান সেই বিষয়ে পদ ফাঁকা নেই । এমত অবস্থায় আপনি কি করবেন? যদি আপনি জেলা ভিত্তিক শূন্য পদের তালিকা না দেখেন তবে সঠিক ভাবে আবেদন করতে পাবেন না, আর পারলেও আপনার চাকুরী হবার সম্ভাবনা একেবারেই কম । তাই এনটিআরসিএ কর্তৃক প্রকাশিত বাংলদেশের সকল জেলার, জেলা ভিত্তিক শূন্য পদের তালিকা নিচের অংশে প্রকাশ করা হল ।

চাঁদপুর, লক্ষ্মীপুর, মেহেরপুর, পিরোজপুর, গাজীপুর, শরিয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, শেরপুর, জামালপুর, দিনাজপুর, রংপুর, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, হবিগঞ্জ, সুনামগঞ্জ, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, গোপালগঞ্জ, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, পাবনা, বগুড়া, নওগাঁ, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, খুলনা, ভোলা, বরগুনা, ঢাকা, গাইবান্ধা, নেত্রকোণা, জয়পুরহাট, বাগেরহাট, লালমনিরহাট, কক্সবাজার, মৌলভীবাজার, চট্টগ্রাম, কুড়িগ্রাম, নোয়াখালী, পটুয়াখালী, নড়াইল, টাঙ্গাইল, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, ঝালকাঠি, ফেনী, রাজশাহী, নরসিংদী, রাজবাড়ী, নীলফামারী, বান্দরবান, নাটোর, যশোর, ঝিনাইদহ, বরিশাল, সিলেট, পঞ্চগড়, ঠাকুরগাঁও, ময়মনসিংহ জেলা হতে দেখে নিন আপনার নিজস্ব জেলার শূন্য পদের তালিকা ২০২২ ।

উপজেলা ভিত্তিক প্রাথমিক শিক্ষক শূন্য পদের তালিকা ২০২১

উপরের অংশে আমরা জেনেছি এনটিআরসিএ’র জেলা ভিত্তিক শূন্যপদের তালিকা । কিন্তু জেলা ভিত্তিক শূন্যপদের তালিকার পাশাপাশি, আপনাকে আরও জানতে হবে উপজেলা ভিত্তিক শূন্যপদের তালিকাও । কারণ আপনাকে আপনার জেলার অন্তর্গত উপজেলার মাঝেই পোস্টিং দেওয়া হবে । তাহলে আপনার আবেদন করা বিষয় ও পদের ভিত্তিতে আপনার উপজেলাতে শূন্যপদ থাকতে হবে । তাই চলুন এই অংশে আমরা জানবো উপজেলা ভিত্তিক প্রাথমিক শিক্ষক শূন্য পদের তালিকা সমূহ । আমরা জানি যে, বর্তমানে বাংলাদেশের ৮টি বিভাগের অধীনে রয়েছে মোট ৬৪টি জেলায়, যার বিপরীতে রয়েছে আবার মোট ৫০৭ টি উপজেলা রয়েছে । এই সকল উপজেলাতে মোট কতটি পদ সংখ্যা রয়েছে, তা জানতে নিচে দেওয়া নিয়ম অনুসরণ করুন ।

প্রাথমিক বিদ্যালয়ের শূন্য পদের তালিকা

স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা এই কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানে এনটিআরসিএ শূন্যপদে নিয়োগ দিয়ে থাকে । যে, যার যোগ্যতা বা শূন্যপদের বিষয় ভিত্তিক চাহিদার উপর নির্ভর করে আবেদন করে থাকেন । তবে তাঁদের মাঝে প্রাথমিক বিদ্যালয় গুলোতে যেমন শূন্যপদের সংখ্যা বেশি, তেমনই প্রার্থীদের আগ্রহও বেশি হয়ে থাকে । তাই বরাবরের মতো সকলের এনটিআরসিএ প্রাথমিক বিদ্যালয়ের শূন্য পদের তালিকা জানার ইচ্ছাতাও বেশি থাকে ।

শূন্য পদ দেখার নিয়ম

আর্টিকেলটির উপরাংশে আমরা জেলা ও উপজেলার শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকার বিভিন্ন তথ্য জেনেছি । কিন্তু আমরা অনেকেই জানি না, শূন্য পদ দেখার নিয়ম । খুবই সহজ এবং দ্রুত সময়ের আপনি দেখে নিতে পারেন এই এনটিআরসিএ শূন্য পদ গুলো । যার জন্য আপনার করণীয় ধাপ গুলো নিচে দেওয়া হল ।

১ম ধাপ# প্রথমে আপনাকে এনটিআরসিএ’র টেলিটক ওয়েবসাইটে যেতে হবে ngi.teletalk.com.bd/ntrca/app
২য় ধাপ# এবার Recruitment Cycle 3 তে ক্লিক করুন
৩য় ধাপ# এখন Choose Level – এ ক্লিক করে স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা (যেটার দেখতে চান পছন্দ করুন)
৪র্থ ধাপ# এবার আপনার বিষয় এবং রোল নম্বর দিন, এখন দেখতে পাবেন

শেষের কথা

এনটিআরসিএ শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা ২০২২ দেখার পর আবেদনকারীরা ৮ ফেব্রুয়ারী সকাল ১০টা থেকে ২২ ফেব্রুয়ারী, ২০২২ রাত ১২টা পর্যন্ত http://ngi.teletalk.com.bd অথবা www.ntrca.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ফরম পূরণ করে আবেদন করতে পারবেন। ফি জমা দিতে পারবেন ২৫ ফেব্রুয়ারী, ২০২২ রাত ১২টার মধ্যে টেলিটকের মাধ্যমে। ফরম সাবমিটের পর প্রার্থীদের মুঠোফোনে এসএমএস পাঠিয়ে টাকা জমা দেওয়াসহ পরবর্তী নির্দেশনা জানিয়ে দেওয়া হবে। আবেদনের ফি ১০০ টাকা।

Leave a Comment